বুধবার, ২০ এপ্রিল, ২০১১

World Father's Day / Notes on my father

 
বিশ্ব বাবা দিবসের লেখা

আমার বাবা

গাজী সাইফুল ইসলাম

আমার বাবার নাম শুনে অনেকেই আমাকে ঠাট্রা করতবিশেষ করে ছোট বেলায়পরে আনন্দ মোহন কলেজে পড়ার সময় যখন টিউশনি করতাম, তখনোএকটি ছাত্রী ছিল বেশ দুষ্টুতার মাকে আমি আপা বলে ডাকতামসে আমাকে ডাকত মামাফলে আমার বাবাকে ঠাট্রা করার একটা সুযোগ তার ছিলএখন আমার সন্তান, বিশেষ করে মেয়েটা, ওর নাম তোহ্‌ফা, রেগে গেলে ওইরকম কথা বলে বসেবলে, তুমি তো আক্কেল আলীর পুত বেক্কেল আলী, তুমি বুঝবা না এখন তাহলে তোমরাও নিশ্চয়ই জেনে গেছে আমার বাবার নামটা কীগ্রামের লোকেরা এই নামটাকেও আরও ছেঁটে ডাকে আক্কেলহ্যাঁ, আমার বাবার নাম আক্কেল আলীতিনি একজন নিরক্ষর মানুষসত্যিকারের নিক্ষর, নিজের নামটাও লিখতে পারেন না
কিন্তু তাতে কিচ্ছু এসে যায় নাএতসব ঠাট্রা মশকরা সত্ত্বেও আমার কোনোদিন মনে হয়নি-দাদাদাদী বাবার নামটা এ রকম রেখেছিল কেন? বরং বরাবরই আমার মনে হয়েছে, আমার বাবার জন্য এ নামটাই মানানসইপৃথিবীর আর যে কোনো নামে তাকে মানত নাযেমন জৈগুন্নেসা ছাড়া আর অন্য কোনো নামে মানত না আমার মাকে
আমাদের বাড়ি ময়মনসিংহের প্রত্যন্ত গ্রামেগ্রামের নাম পুরান্নগরবাবা ওই গ্রামেরই একজন স্বচ্ছল কৃষকসারাজীবন তিনি কৃষি কাজের সঙ্গে জড়িতআমার মায়ের উৎসাহ আর প্রেরণায় তিনি টানা পরিশ্রম করেছেন কৃষি উৎপাদনেসন্তানদেরও কমবেশি লেখাপড়া শিখিয়েছেনঅলস লোকদের তিনি একদম পছন্দ করেন নাঘুম থেকে উঠেন সেই ভোর বেলাগোয়াল থেকে গরু বের করা, দুধ দোহানো, ছেলেদের ডেকে ঘুম থেকে ওঠানো এসব দিয়েই দিনের শুরু হয় তাঁরএরপর কাজের লোক সঙ্গে নিয়ে চলে যান ক্ষেতেতাঁর মতে, সঙ্গে না থাকলে কাজের লোকেরা সঠিকভাবে কাজ করে না
বাবা আমাকে ভালোবাসেন কিনা জানি নাভাইবোন মিলে ৯ জন আমরাসবার বেলায়ই বোধহয় এ কথা খাটেকাউকে বাবা-মা বলে কোনাদিন সম্বোধন করেছেন আমি শুনিনিআমি ধরে নিয়েছি তিনি এ প্রকৃতিরই মানুষভালোবাসা প্রকাশ করতে পারেন নাবা তার কোনো প্রয়োজনও বোধ করেন না
আমার প্রথম বই, বাবা-মার নামে উৎসর্গ করেছিলামমা এখন নেইবাবা আছেনএবার প্রকশিতব্য আরেকটি বই শুধু বাবার নামে উৎসর্গ করছিউৎসর্গস্থানে আমি লিখেছি,
আমার বাবা
আক্কেল আলী
লেখাপড়া না জানা খুব সাধারণ একজন বাবা
আমি তাঁকে খুব ভালোবাসী
কিন্তু যতটা ভালোবাসি ততটা প্রকাশ করতে পারি না
আমি যখন আমার সন্তানদের আদর করি
তাঁর কথা খুব মনে পড়ে
আমি জানি
ওই অর্থে বাবা তাঁর জীবনে শুধু একজনের কাছ থেকেই ভালোবাসা পেয়েছেন,
তিনি আমার আম্মা, জয়গুন্নেসা
আমার সবচেয়ে প্রিয় এ দুজন মানুষকে...
Md. Akkel Ali