সোমবার, ২৫ এপ্রিল, ২০১১

Three children verse

তিনটি ছড়া

গাজী সাইফুল ইসলাম

মহতের গান


যার হাত নেই পা নেই অচল অসার
আমি হই তার পা কখনো বা হাত
যার দু'টি চোখ নেই তার বন্ধু হই আমি
ভালোবেসে তার সঙ্গে কাটাই সারারাত।


যার ঠাঁই নেই ভাই নেই হতাশায় কাতর
ব্যথার পাহাড় বুকে হয়েছে পাথর
আমি কেবল তাকেই খুঁজে বেড়াই
আপন ভাইয়ের মতো বেঁধে দিই ঘর।


যার সাধ্য নেই আধা মন বোঝা বহার
তার কাঁধে তুলে দিলে বিশাল পাহাড়
লজ্জিত হই আমি, আপনজনের মতো
পেতে দিই কাঁধ সয়ে নির্মমের অত্যাচার।


যার স্বপ্ন নেই প্রেম নেই ভাষা নেই
আমি হই তার স্বপ্ন- প্রেম-ভাষা
সহস্র বছরের বোবা অসহায় চোখে মুখে তার
তখন জেগে উঠে কী যে আনন্দ খাসা।


স্বজনহারা মানুষের পাশে দাঁড়াবই আমি
কী পেলাম বা পেলাম না ভাবব না তা
কারও প্রয়োজন নেই আমার যখন আমি হবো সবার
নিন্দুকেরা যাই বলুক-সত্য জানে অন্তরাত্মা।


অন্ধের ব্যথা


একদিন একটি অন্ধ ভিক্ষুক
গাইল ট্রেনে গান
তাহার গানের কথা শুনে
কাঁদল আমার প্রাণ।


অন্ধ হয়ে ধরার মাঝে
কোন ভাগ্যে যে এলাম
কাঁটার আঘাত লাঞ্ছনা কত
পদে পদে পেলাম।


অন্ধজনে দাও আলো
তোমরা যতই বলো
কিন্তু কেউই হও না আপন
পাশ কাটিয়ে চলো।


তাইতো বলি বুঝতে হলে
অন্ধের ব্যথা আগে
অন্ধ সেজে দেখতে হবে
কষ্ট কত লাগে।


এরপরই না দয়ার কুসুম
ফুটবে হৃদয় বাগে
হাত বাড়াবে অন্ধের দিকে
গভীর অনুরাগে।


বাড়ির পাশে বিল


বাড়ির পাশে ইয়া বড় বিল
নামটি তাহার আশি
ইচ্ছে করলেই আপন মনে
কলার ভেলায় ভাসি।


কিন্তু যখন ছো্ট্ট ছিলাম
আম্মু করতেন রাগ
বিলে যাওয়ার কথা শুনলেই
আব্বু সাজতেন বাঘ।


একবারে এক বর্ষার দিনে
হাঁসের সঙ্গ ধরি
ঝাঁপটি দিলাম বিলের জলে
আহ্ খুশিতে মরি।


হঠাৎ কখন আব্বু এসে
ধরলেন চেপে ঘাড়
দাদীর বারণ সত্ত্বেও দিলেন
ইচ্ছেমতো মার।


পিটুনি খেয়েও ভুলিনি তো
সেই না স্রোতের পাক
অনেক দূরেও বসে যে আজ
শুনি তাহার ডাক।

বিঃ দ্রঃ
প্রিয় পাঠকদের প্রতি আহ্বান
আমার লেখা পড়ুন, ডিটেলস মন্তব্য লিখুন এবং সেন্ড করুন আমার ইমেইল ঠিকানায়। আমি ফেসবুকে পোস্ট করে দেব মন্তব্যকারী লেখকের ছবিসহ। আমার ঠিকানা:gazisaiful@gmail.com

কোন মন্তব্য নেই :